Thursday 2 July 2015

৩৫তম বিসিএস পরীক্ষার ধরনে পরিবর্তন আনা হয়েছে।



৩৫তম বিসিএস পরীক্ষার ধরনে পরিবর্তন আনা হয়েছে। এবার প্রিলিমিনারি পরীক্ষায় নতুন যুক্ত করা হয়েছে ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি এবং নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন।

বিসিএসের তিনটি ধাপের মধ্যে প্রথমেই হলো প্রিলিমিনারি টেস্ট। নতুন নিয়ম অনুযায়ী প্রিলিমিনারি পরীক্ষায়, দুই ঘণ্টা সময়ে ১০টি বিষয়ের ওপর মোট ২০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে উত্তর দিতে হবে। তাই প্রথম ধাপে উর্ত্তীন হওয়ার জন্য এমসিকিউ এর উপর গুরুত্ব দিতে হবে । এখানে বাংলা ভাষা ও সাহিত্যের ক্ষেত্রে বাংলা সাহিত্যের ইতিহাসটা খুব গুরুত্বপূর্ণ। এর ওপর নজর দিতে হবে। বাংলা সাহিত্যের প্রধান লেখকদের সব বইয়ের নাম ও বিষয় সম্পর্কে ধারনা রাখতে হবে। এ থেকে প্রশ্ন আসে। বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলির জন্য পত্রিকা পড়া জরুরি। পত্রিকার উপসম্পাদকীয় ও কলামগুলো পড়লে অনেক তথ্য জানা যায়, সমসাময়িক ঘটনার বিবরণ সম্পর্কে ধারণা স্পষ্ট হয়।এ ছাড়া বাংলাদেশের সংবিধান সম্পর্কে ধারণা থাকা জরুরি। গাণিতিক যুক্তির জন্য অষ্টম, নবম ও দশম শ্রেণির গণিত বইগুলো চর্চা করা দরকার। নিয়মিত গণিত চর্চার বিকল্প নেই।

বিসিএস এর প্রস্তুতির জন্য জ্ঞান আরোহন করাটা জরুরী। কিন্তু আরোহনকৃত জ্ঞান চর্চার মাধ্যমে মনে রাখাটা আরও বেশি জরুরী। এমসিকিউ চর্চার প্রধান উপায় বার বার পরীক্ষা দেওয়া। এখন বিভিন্ন কোচিং সেন্টারগুলোতে বিসিএস পরীক্ষার জন্য  ঊপর মডেল টেস্ট দেওয়া যায়, কিন্তু এটা সময় সাপেক্ষ্য এবং ব্যয়বহুল।এমসিকিউ উপর মডেল টেস্ট দেওয়ার অন্য উপায় অনলাইনে পরীক্ষা দেওয়া। অনলাইনে এমসিকিউ উপর মডেল টেস্ট দেওয়ার জন্য আপনারা http://mcq-exam.com সাইটে রেজিস্ট্রসন করে বার বার পরীক্ষা দিতে পারেন। এখানে আপনি নিজের পরীক্ষা পদ্ধতি পরিবর্তন করে বিভিন্নভাবে সাধারনজ্ঞানের উপর পরীক্ষা দিতে পারবেন।

No comments:

Post a Comment